সহকারী পরিচালকের বাণী

বাংলাদেশে প্রচলিত শিক্ষা ব্যবস্থায় স্বতন্ত্র ও পূর্ণাঙ্গ একটি ধারা মাদরাসা শিক্ষা। সাধারণ শিক্ষার পাশাপাশি দীর্ঘদিন ধরে সমান্তরালভাবে এটি চলে আসছে এবং এ দেশের জন-মানসে সুদৃঢ়ভাবে স্থান করে নিয়েছে।

ধর্মীয় শিক্ষা ও জাগতিক শিক্ষা দুটি পরস্পরের পরিপুরক। এ সমন্বিত ইসলামী শিক্ষা ব্যবস্থার প্রাতিষ্ঠানিক রুপই হচ্ছে মাদরাসা শিক্ষা। ইহলৌকিক উন্নতির সাথে সাথে পারলৌকিক মুক্তির পথ দেখাতেই প্রতিষ্ঠা করা হয়েছে “মাদরাসাতুল মারওয়াহ”।

বাংলাদেশের অসংখ্য মাদরাসার মিছিলে ২০১৮ সালে প্রতিষ্ঠিত ভিন্ন আঙিকের নতুন এ মাদরাসাটি যোগ হয়।সে হিসেবে প্রতিষ্ঠানটি এখন সফলতার সাথে ৫মবছর পূর্ণ করে ৬ষ্ঠ বছরে পদার্পণ করেছে।

যুগোপযোগী সিলেবাস প্রণয়ন ও পরিমার্জিত সংযোজন বিয়োজনের মাধ্যমে প্রাথমিক স্তরে পাঠদান চলছে সফলভাবে। ধর্মীয় শিক্ষার পাশাপাশি এখানকার শিক্ষার্থীদের জেনারেল পড়ানো হচ্ছে সমান গুরুত্বের সাথে

শিক্ষার্থীদের শুধু পাঠ্যপুস্তকে সীমাবদ্ধ না রেখে অর্জিত শিক্ষা উপস্থাপন ও বাস্তবে রূপ দিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আমরা কার্পণ্য করছি না মোটেও। এছাড়া আর্ট অ্যান্ড কালচার নিয়েও আমাদের রয়েছে নিয়মিত আয়োজন।

মাদরাসা শিক্ষা ব্যবস্থাকে সার্বজনীন ও মানসম্মত করার জন্য যে যে সৃজনশীল ও উদ্ভাবনীমূলক শিক্ষা কার্যক্রম পরিচালনা দরকার , সে সব বিষয়েও আমাদের রয়েছে কার্যকরী পদক্ষেপ।

গুণগত ব্যবস্থাপনা , শিক্ষার পাশাপাশি বাস্তব জীবনে আমলে অভ্যস্তকরণ ও মনোরম পরিবেশে মানসম্মত শিক্ষাদানে আমরা বরাবরের মতোই অঙ্গীকারাবদ্ধ।

আবুবকর বিন রাশেদ

নায়েবে মুহতামিম